1. abkiller40@gmail.com : admin : Abir Ahmed
  2. ferozahmeed10@gmail.com : moderator1818 :
একজন -মাহাথির মোহাম্মদ ও একজন দেশরত্ন -শেখ হাসিনা - Barta24TV.com
রাত ৩:১৮, বুধবার, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

একজন -মাহাথির মোহাম্মদ ও একজন দেশরত্ন -শেখ হাসিনা

Reporter Name
  • Update Time : শনিবার, জুন ১৮, ২০২২
  • 310 Time View

ইকবাল আহমেদ লিটন

“মাহাথিরের সমালোচনাগুলো যেমন কালের গর্ভে বিলীন হয়ে গেছে, রয়ে গেছে শুধু তাঁর কীর্তি। শেখ হাসিনাও সে পথেই এগোচ্ছেন”

মাহাথির মোহাম্মদকে বলা হয় আধুনিক মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা। দারিদ্র, জীর্ণ এক রাষ্ট্রকে তিনি দিয়েছেন নতুন পরিচয়।

মালয়েশিয়াকে ঈর্ষনীয় উন্নতির সোনালি বন্দরে নিয়ে গেছেন। ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এই সময়কেই বলা হয় মালয়েশিয়ার স্বর্ণ যুগ। দেশে বিপুল জনপ্রিয় মাহাথির মোহাম্মদের সঙ্গে বিশ্বব্যাংকসহ পাশ্চাত্যের দ্বন্দ্ব ছিল তাঁর পুরো শাসনামল জুড়েই। বিশ্বব্যাংকের সহায়তা গ্রহণে তিনি অস্বীকৃতি জানিয়েছিলেন। মাহাথির মোহাম্মদের বিরুদ্ধে বিরোধীদলের ওপর নিষ্পেষণেরও অভিযোগ উঠেছিল। এমনকি, তাঁর দলের ভেতর ভিন্নমতাবলম্বীদের ব্যাপারেও তিনি কঠোর ছিলেন। কিন্তু এসব সমালোচনার পর মালয়েশিয়াকে তিনি আধুনিক, সেক্যুলার এবং উন্নত একটি দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। স্বেচ্ছায় অবসরে যাবার পরও মাহাথির এখন মালয়েশিয়ার বিবেক।

বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশরত্ন -শেখ হাসিনাকেও বলা হয় আধুনিক বাংলাদেশের প্রতিষ্ঠাতা। দরিদ্র, ক্ষুধা-পীড়িত এক রাষ্ট্রের তিনি দিয়েছেন নতুন পরিচয়। বাংলাদেশকে আজ বলা হয় উন্নয়নের রোল মডেল। ২২ মার্চ নিম্ন আয়ের দেশ থেকে বেড়িয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে এই দেশের। নিজ অর্থায়নে পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুর পারমানবিক কেন্দ্র, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মতো মেগা উন্নয়নের উৎসব চলছে আজ দেশজুড়ে। বাংলাদেশ আজ নতুন পরিচয়ে উদ্ভাসিত হয়েছে, শেখ হাসিনার নেতৃত্বে গড় প্রবৃদ্ধি ৭ এর উপর রেখে, দুই বছর ধরে তা প্রায় ৮ অতিক্রম করেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে আজ স্বর্ণ যুগ চলছে। দেশে বিপুল জনপ্রিয়তার পর পাশ্চাত্যের সঙ্গে তার সম্পর্ক এমন মধুর হয়। মাহাথিরের মতোই শেখ হাসিনা দেশের স্বার্থে অনড় অটল। মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানির কাছে গ্যাস বিক্রি করতে রাজি না হওয়ায় ২০০১ এ তাঁকে ক্ষমতা হারাতে হয়েছিল- এমন অভিযোগ তিনি রাখঢাক ছাড়াই বলেন। এইতো কদিন আগেই মার্কিন প্রেসিডেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা লিসা কার্টিসকে তিনি সময় দেননি। বিশ্বব্যাংকের সঙ্গে তিনি প্রকাশ্যে বিরোধে জড়িয়েছিলেন। দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে বিশ্বব্যাংককে দুর্নীতি প্রমাণের আহ্বান জানিয়েছিলেন। পরে, বিশ্বব্যাংকের টাকা ছাড়াই নিজের টাকায় পদ্মা সেতুর কাজ শুরু করেছিলেন। কাজ এগিয়ে চলেছে।
আর বর্তমানে পদ্মা কাজ শেষ করে ২৫শে জুন উদ্ভোদন করা হবে ।
বিশ্বের কাছে বাংলাদেশ এখন এক রোল মডেল হিসাবে পরিচিত হলো ।

মাহাথিরের মতো শেখ হাসিনার বিরুদ্ধেও বিরোধী মতকে দমনের অভিযোগ আছে। আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বিএনপি হরহামেশাই এমন অভিযোগ করে। বিশেষ করে, বেগম জিয়ার গ্রেপ্তারের পর পশ্চিমা মিডিয়ায় তিনি’আয়রন লেডি’র তকমা পেয়েছেন। দুই নেতার এই মিলগুলো তুলে ধরেছেন সিডনী বিশ্ববিদ্যালয়ের ‘গভরমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল পলিটিক্স’ এর অধ্যাপক জন কোয়েন। তিনি তাঁর নিবন্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এশিয়ার নতুন মাহাথির’ হিসেবে সম্বোধন করেছেন। তিনি বলেছেন, ‘মাহাথির যেমন মালয়েশিয়াকে পাল্টে দিয়েছে। তেমনি শেখ হাসিনাও দারিদ্র্যের শৃঙ্খল থেকে বাংলাদেশকে মুক্ত করেছেন।’ জন বলেছেন, ‘মাহাথিরের সমালোচনাগুলো যেমন কালের গর্ভে বিলীন হয়ে গেছে, রয়ে গেছে শুধু তাঁর কীর্তি। শেখ হাসিনাও হয়তো সে পথেই এগুচ্ছেন।’

–লেখকঃ সাবেক ছাত্রলীগ নেতা-ইকবাল আহমেদ লিটন,সদস্য সচিব ,আয়ারল্যান্ড আওয়ামী লীগ,উপদেষ্টা সম্পাদক অভিযোগ বার্তা.কম

Please Share This Post in Your Social Media

More News Of This Category