1. abkiller40@gmail.com : admin : Abir Ahmed
  2. ferozahmeed10@gmail.com : moderator1818 :
বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি" র উদ্যোগে এইচআইভি/এইডস প্রতিরোধে মতবিনিময় সভা- Barta24TV.com
রাত ৩:০৫, বুধবার, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি” র উদ্যোগে এইচআইভি/এইডস প্রতিরোধে মতবিনিময় সভা-

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, জুন ৭, ২০২২
  • 307 Time View

ডা. আজাদ খান,

জামালপুর জেলা প্রতিনিধি,
তাং ০৭/০৬/২০২২ খ্রী.

অদ‍্য মঙ্গলবার (০৭ জুন) সকালে বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে নগরীর এফপিএবি ক্লিনিক কনফারেন্স রুমে সিভিল সার্জন ডাঃ প্রণয় কান্তি দাস জামালপুর এর সভাপতিত্বে এইচআইভি/এইডস প্রতিরোধ বিষয়ে সামাজিক সচেতনতার অংশ হিসেবে এই সভার আয়োজন করা হয়েছে।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শাহাদৎ হোসেন (উপজেলা সমাজসেবা অফিসার) জামালপুর। এছাড়া আইনজীবী, সাংবাদিক, প্রশাসনের সদস্য, স্বাস্থ্য কর্মী, ঈমাম, সরকারি/বেসরকারি অফিসের কর্মকর্তা এবং স্থানীয় গণ‍্যমান‍্য ব‍্যাক্তি।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ শেষে নিজ নিজ পরিচয পূর্বক বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ইনচার্জ মোঃ বেলাল হোসেন এর সঞ্চালনায় এইচআইভি/এইডস প্রতিরোধে করণীয় এবং বন্ধু প্রজেক্টরের মাধ‍্যমে একটি প্রেজেন্টেশন প্রদান করেন।

হিজড়া জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি/এইডস প্রতিরোধ, স্বাস্থ্য সেবা প্রদান ও মানবাধিকার সুরক্ষাসহ সকল বিষয়ে জানা যায়। গ্লোবাল ফান্ডের অর্থায়নে আইসিডিডিআরবি এবং বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে
হিজড়াদের নিয়ে ২০১০ সাল থেকে কাজ চলমান আছে ।

সভায় প্রধান অতিথির প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা অফিসার খন্দকার বদরুল আলম।

মোঃ জাহাঙ্গীর সেলিম, গণমাধ্যম ও মানবাধিকার কর্মী এবং পরিচালক উন্নয়ন সংঘ।

সভায় অন‍্যান‍্যদের মাঝে আরো উপস্হিত ছিলেন-
শামীমা খান, নির্বাহী পরিচালক, তরংগ মহিলা সংস্থা, জামালপুর, জামালপুর সদর থানার এসআই জোসনা বেগম, লিগ‍্যাল এইড, প্রতিনিধি এডভোকেট সাবিনা ইয়াসমিন, জজকোর্ট জামালপুর, মোঃ খোরশেদ আলম, জাতীয় যুব পুরস্কার প্রাপ্ত, সফল আত্মকর্মী সংগঠক, সাংবাদিক মানবাধিকার কর্মী, নির্বাহী পরিচালক সূর্য তোরণ সমাজসেবা সংস্থা, জামালপুর, মানবাধিকার ও গণমাধ্যমকর্মী, বাংলাদেশ প্রেস ক্লাব, জামালপুর জেলা শাখার সদস্য সচিব ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান,
মোঃ জোবায়ের হোসেন, প্রজেক্ট অফিসার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, আনজু আনোয়ারা, পরিচালক, প্রবাহ সেবা সংস্হা, আমজাদ আলী, সভাপতি, প্রতিবন্ধী সেবা সংস্থা, আশরাফুল ইসলাম, ম্যানেজার, অপরাজেয় বাংলাদেশ, হিজড়া প্রতিনিধি- অরন্য প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ শাহাদৎ হোসেন বলেন- ধর্মীয় অনুশাসন মেনে চললে এইচ আই ভি প্রতিরোধ সম্ভব।
এইচআইভি প্রতিরোধে সুশীল সমাজ এবং মিডিয়ার ভুমিকা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সভায় মুক্ত আলোচনায় মতবিনিময়কালে সেলিম জাহাঙ্গীর বলেন- হিজড়াগণ আমাদের সমাজেরই একটা অংশ, তাছাড়া এরা মানুষ, আমাদেরই সন্তান। এদের প্রতি বৈশম্য, অবহেলা কাম্য নয়।
তাদের সাথে এমন কোনো আচরন করা যাবে না, যা কোন ক্রমেই যেনো মানবাধিকার লঙ্ঘন না হয় এ বিষয়ে সবার দৃষ্টি রাখতে হবে, আবার হিজড়াদেরও কিছু আচরণ পরিবর্তন করতে হবে যাহা সবাই একমত পোষণ করেন।

এডভোকেট সাবিনা ইয়াছমিন বলেন-
পরিবারে বসবাস এবং পিতার সম্পত্তি ভোগ করার অধিকার এদেরও আছে।

সভায় উপস্থিত সকলেই বন্ধুর কাজে প্রশংসা করেন এবং সকল কাজে সহযোগিতা করবেন বলে জানান।

Please Share This Post in Your Social Media

More News Of This Category