1. abkiller40@gmail.com : admin : Abir Ahmed
  2. ferozahmeed10@gmail.com : moderator1818 :
সুনামগঞ্জের ছাতক থানায় কমেছে"মিথ্যা বানোয়াট মামলা - Barta24TV.com
রাত ১১:০২, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সুনামগঞ্জের ছাতক থানায় কমেছে”মিথ্যা বানোয়াট মামলা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২
  • 260 Time View

ছাতক প্রতিনিধি: বদলে গেছে ছাতক থানার চিত্র। উন্নতি হচ্ছে আইন শৃঙ্খলা পরিস্থিতির। সম্প্রতি থানায় কমতে শুরু করেছে মিথ্যা মামলা রুজুর সংখ্যা। নিয়মিত অভিযানে বেড়েছে পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তারের সংখ্যা। পুলিশের কঠোর নজরদারিতে কমেছে উপজেলায় চুরি-ডাকাতি, ছিনতাই ও দস্যুতার মতো ঘটনা। চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত দুর্ধর্ষ ১৬ জন আন্তঃজেলা ডাকাত সর্দারকে গ্রেপ্তার করা হয়েছে। বিগত বছর ও চলতি বছরের সাত মাসের অপরাধ পরিসংখ্যান যাচাই করে এ তথ্য পাওয়া গেছে। এছাড়াও বর্তমানে ছাতক থানা দালাল মুক্ত হওয়ায় স্থানীয়রা আইনি সেবা পেতে অনেকটা স্বাচ্ছন্দ্যবোধ করছেন।

থানার অপরাধ পরিসংখ্যান হিসাব অনুযায়ী- ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত কোন ডাকাতির ঘটনা ঘটেনি। এর মধ্যে দস্যুতা একটি, খুন ৭টি, ধর্ষণ ১৭টি, যৌতুক/অন্যান্য ১৫টি, সিধেল চুরি ৩টি, গবাদি পশুসহ মোট চুরি ১৩টি, পুলিশ আক্রান্ত ২টি, অস্ত্র আইন ৩টি, চোরাচালান ১৪টি, মাদক ২৬টি, ডিজিটাল নিরাপত্তা আইন ১টি, সড়ক দুর্ঘটনা ২টি, দ্রুত বিচার ৪টিসহ অন্যান্য আইনে ওই বছরের ৭ মাসে মোট মামলা রজু করা হয়েছিল ২১৭টি।

একই সময়ে থানা পুলিশের অভিযানে মোট গ্রেপ্তার করা হয়েছিলে ২০৩ জনকে। মোট গ্রেপ্তারি পরোয়ানা তামিল করা হয়েছে মোট ১৬১টি। এর মধ্যে জিআর/সিআর মামলায় ১৩৮টি ও সাজাপ্রাপ্ত ২৩ জন আসামি গ্রেপ্তার করা হয়েছে। আদালতে মোট ননএফআইআর প্রসিকিউশন দেওয়া হয়েছে ৯৫টি। এদিকে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মোট ৭ মাসে মামলা রুজু হয়েছে মাত্র ১০৮টি। এর মধ্যে ৩টি খুন, ধর্ষণ ৭টি, গবাধি পশুসহ মোট চুরি ৪টি, চোরাচালান ১টি, মাদক ২০টি, ডিজিটাল নিরাপত্তা আইন ২টি, সড়ক দুর্ঘটনা ৪টি, দ্রুত বিচার ১টি, অন্যান্য সহ মোট মামলা রুজু করা হয়েছে ৬৬টি। রুজুকৃত মামলাগুলোর মধ্যে কোন ডাকাতির বা গণধর্ষণের ঘটনা ঘটেনি। মামলার রুজুর বিষয়ে কঠোর যাচাই-বাছাইর কারণে ইদানিং মিথ্যা মামলা থেকেও রেহাই পাচ্ছেন স্থানীয় জনসাধারণ। পুলিশ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিয়মিতই বিট পুলিশিংয়ের মাধ্যমে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আলোচনা-পর্যালোচনা কারণে এখন উপজেলার প্রত্যন্ত অঞ্চলে মাইকিং করে বড় রকমের দাঙ্গা-হাঙ্গামার ঘটনাও কমেছে।

একই সময়ে মোট গ্রেপ্তারি পরোয়ানা তামিল করা হয়েছে মোট ২৭০টি। এরই মধ্যে জিআর/সিআর মামলায় ২২০টি ও সাজাপ্রাপ্ত ৫৪ জন আসামি গ্রেপ্তার করা হয়েছে। আদালতে মোট ননএফআইআর প্রসিকিউশন দেওয়া হয়েছে ১০৯টি। সর্বশেষ চলতি মাসের প্রথম সপ্তাহে পুলিশের বিশেষ অভিযানে ৫৪ জন আসামিকে গ্রেপ্তারসহ ১৩৬টি ওয়ারেন্ট নিস্পত্তি করা হয়েছে। এছাড়াও সাড়ে ৪ কেজি গাঁজা ও ৩৬০ বোতল ভারতীয় মদ উদ্ধার করা করা হয়েছে।

সুনামগঞ্জ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় আগস্ট মাসের ছাতক থানা এলাকার আইন-শৃঙ্খলা নিযন্ত্রণ, মামলা রজুসহ সার্বিক বিবেচনায় তৃতীয় বারের মতো শ্রেষ্টত্ব অর্জনকারী হিসেবে ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্বাচিত করা হয়েছে।

ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, আমি থানায় যোগদানের পর দীর্ঘদিনের পুরনো বেশ কিছু বিরোধের বিষয় আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। সমাজের সকল শ্রেণি-পেশার লোকজনের সহযোগিতায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা অব্যাহত রয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category